তোমার ফিরে আসার অপেক্ষায়
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

তোমার ফিরে আসার অপেক্ষায় আছি।
তোমার অপেক্ষায় কেটে গেল দীর্ঘ মাস।
কত দীর্ঘশ্বাস পরলো ক্লান্ত শরীরে।
তোমার অপেক্ষায় শুকিয়ে গেলো চোখের অশ্রু, নদ-নদীর জল।
বাংলার চাষযোগ্য জমির বুক ফেটে চৌচির হল।
তোমার ফিরে আসার চিঠি এনেছে মেঘ।
আকাশের ঈশান কোনে অভিমান জমে আছে ধূসর কালো।
মাঝে-মাঝে শীতল বাতাস শূণ্য ঘরে প্রবেশ করে কদম ফুলের গন্ধ সাথে নিয়ে।
তুমি কি এলে?
তোমার ফিরে আসার আর কতদিন বাকি-
এক, দুই, তিন করে গুনে দেখি ক্যালেন্ডারের তারিখ।
তুমি কথা দিয়েছিলে দূর দেশ ভ্রমণের শেষে ফিরে এলে-
হঠাৎ কালো মেঘে ছেয়ে যাবে সমস্ত আকাশ।
আকাশ থেকে ঝরে পরবে সহস্র বারিধারা।
আমি আকাশের দিকে চেয়ে থাকি
এক ফোঁটা বৃষ্টি আমার চোখ কখন স্পর্শ করবে।
তুমি ফিরে এলে দরজায় কড়া নেড়ো।
আমি গভীর রাতে ঘুম ভেঙে যেন দেখি জানালার বাহিরে বিদ্যুতের ঝিলিক আর মেঘের গর্জনে বর্ষার বৃষ্টির আয়োজন।
তুমি ফিরে এলে আবার গাছেদের মধ্যে ছড়িয়ে পরবে সবুজ আনন্দ।
ঝড়ো বাতাস ছড়িয়ে দেবে তোমার ফিরে আসার সংবাদ দূর থেকে দূরে।
বর্ষা আসতে আর বেশিদিন বাকি নেই।
তুমি ফিরে এসো।
সাবধানে এসো।
তুমি বৃষ্টিতে ভিজ না,
ঠান্ডা লেগে যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।